বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd ডিসেম্বর ২০১৯

‘যাত্রাশিল্পের নবযাত্রা শীর্ষক’ ১১তম যাত্রানুষ্ঠান-২০১৯


প্রকাশন তারিখ : 2019-11-28

Jatrapala nono jatra 2019যাত্রাশিল্পের নবযাত্রা শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন, আলোচনা ও যাত্রাদল নিবন্ধনের লক্ষে ১১তম যাত্রানুষ্ঠান-২০১৯ আয়োজন করেছে বাংলোদেশ শিল্পকলা একাডেমি। 

যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ২৮-২৯ নভেম্বর২০১৯ পর্যন্ত দুইদিনব্যাপী জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে যাত্রানুষ্ঠান অনুষ্ঠিত হবে। ২৮ থেকে ২৯ নভেম্বর বিকাল ৪টা থেকে রাত ৮.৪৫টা পর্যন্ত সাতটি যাত্রাদলের যাত্রাপালা মঞ্চায়নের জন্য সময় নির্ধারণ করা হয়েছে।

যাত্রাশিল্প উন্নয়ন কমিটির প্রতিদিন ৩ জন সম্মানিত সদস্য যাত্রা অনুষ্ঠানে উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রদান করা হবে। সম্মানীত সদস্যরা হলেন-এস এম মহসীন, রামেন্দু মজুমদার, মো: বদরুল আনম ভূঁইয়া, ড. আফসার আহমদ, তাপস সরকার, মিলন কান্তি দে, নাসিরউদ্দিন ইউসুফ, মামুনুর রশীদ এবং জ্যোৎনাবিশ্বাস।

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ১০টি পর্যায়ে ১১১ (একশত এগার)টি যাত্রাদলকে নিবন্ধন প্রদান করেছে এবং ১৫টি যাত্রাদলকে বিভিন্ন অভিযোগে নিবন্ধন বাতিল করা হয়েছে। 

১১তম যাত্রানুষ্ঠান ২০১৯ এ অংশগ্রহণকারী সকল যাত্রাপালাগুলি দর্শকদের জন্য উন্মক্ত থাকবে এবং উৎসবের সিডিউল সূচি সংযুক্ত করা হলো। 2দিনব্যাপী যাত্রানুষ্ঠানের উদ্বোধনী দিনে আলোচনা অনুষ্ঠিত হয়। এর পরে পরিবেশিত হয় সামছুল হক এর রচনা ও মো. হাসান এর পরিচালনায় দিপ্তী নাট্য সংস্থা যাত্রাপালা সাগরভাসা, আর্সাদ আলী’র রচনায় ও মজিদ মিয়ার পরিচালনায় সবিতা নাট্য সংস্থার যাত্রাপালা রূপবান এবং জসীমউদ্দিন আহমেদ এর রচনায় ও শহিদুল্লাহ বাহারের পরিচালনায় সুমী নাট্য সংস্থার যাত্রাপালা আলোমতি প্রেমকুমার। আজকের পরিবেশিত 3টি যাত্রাদলই নরসিংদী জেলার।

আগামীকাল 29 নভেম্বর 2019 রঞ্জন দেবনাথের রচনায় বিকাশ সরকারের পরিচালনায় নব প্রভাত অপেরা কুষ্টিয়ার যাত্রাপালা মেঘে ঢাকা তারা, নির্মল মুখোপাধ্যায়ের রচনা ও প্রণাব মণ্ডলের পরিচালনায় রাজমহল অপেরা খুলনার যাত্রাপালা মানবী দেবী, রঞ্জন দেবনাথের রচনায় ও মো. মাসুদুল হক বাচ্চু’র পরিচালনায় বলাকা অপেরা বগুড়ার যাত্রাপালা মায়ের চোখে জল এবং রঞ্জন দেবনাথের রচনা ও সৌমেন বাবুর পরিচালনায় প্রভাষ অপেরা খুলনার যাত্রাপালা কলংকিত নায়ক পরিবেশিত হবে ।

 

Share with :

Facebook Facebook