বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ মে ২০১৯

হালুয়াঘাটে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি উদ্বোধন


প্রকাশন তারিখ : 2019-05-20

Inauguration of the small-ethnic-cultural academy at Halughatময়মনসিংহের হালুয়াঘাটে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমির নবনির্মিত ভবন ও এডভোকেট প্রমোদ মানকিন অডিটোরিয়াম উদ্বোধন করলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মায়মনসিংহ-১ আসনের মাননীয় সংসদ সদস্য জুয়েল আরেং এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের নৃত্য পরিবেশিত হয়।

 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও গণপূর্ত অধিদপ্তর এর বাস্তবায়নে নওগাঁ, দিনাজপুর ও হালুয়াঘাট ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি নির্মাণ প্রকল্পের আওতায় দশ কোটি একাশি লক্ষ টাকা ব্যায়ে এই সাংস্কৃতিক একাডেমি নির্মাণ করা হয়েছে। গত ১ নভেম্বর ২০১৮ মাননীয় প্রধানমন্ত্রী দিনাজপুর ও নওগাঁ ক্ষুদ্র-নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি উদ্বোধন করেন।

 

বাংলাদেশর সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের সংস্কৃতির প্রচার, প্রসার এবং তাদের সাংস্কৃতিক ঐতিহ্য উন্নয়ন ও সংরক্ষনের মাধ্যমে জাতীয় সংস্কৃতির মূল স্রোতধারাকে সমৃদ্ধকরণের লক্ষ্যে 2013 সালের জুলাই মাসে প্রকল্পটির কাজ শুরু হয়। নির্মিত একাডেমিতে আধুনিক মঞ্চায়ন উপযোগী শব্দ, আলোক এবং অ্যাকুয়েস্টিক ব্যবস্থাসহ ৩০০ আসন বিশিষ্ট একটি মিলনায়তন নির্মাণ করা হয়েছে। এছাড়া ৫০০ আসন বিশিষ্ট মুক্তমঞ্চ ও একটি প্রশিক্ষণ ভবন নির্মাণ করা হয়েছে।

 

 

Share with :

Facebook Facebook