বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ অক্টোবর ২০১৯

‘শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী চলবে আগামী ১৫ নভেম্বর ২০১৯ পর্যন্ত


প্রকাশন তারিখ : 2019-10-28

শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী চলবে আগামী ১৫ নভেম্বর ২০১৯ পর্যন্ত

Exhibition titled 'Sheikh Hasina-Bangladesh Swapnasarthi' will run till November 7মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং তাকে নিয়ে সৃজিত শিল্পকর্ম নিয়ে আয়োজিত প্রদর্শনী ১৫ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ১ ও ৬ নং গ্যালারীতে ‘শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক ২৮ সেপ্টেম্বর-২৭ অক্টোবর ২০১৯ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। দর্শনার্থীরদের চাহিদার প্রেক্ষিতে প্রদর্শনীর সময় আগামী ১৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো।

প্রদর্শনী নিয়ে ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে ২৭ অক্টোবর ২০১৯ সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি এবং কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র জীবেনর দু:খবেদনা সফলতার চিত্রকর্ম নিয়ে আয়োজিত প্রদর্শনী দেখার আহ্বান জানিয়ে কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, ‘তাঁর ৪৩ ফুট চিত্রকর্মের সামনে দাড়িয়ে মনে হলো আমি আরেক হিমালয়ের সামনে দাড়িয়েছি। তিনি একজন সাহিত্যমনা মানুষ। একবার দেখা হওয়ার পর তিনি জিজ্ঞেস করেছিলেন, ‍তুমি কী নিয়ে লিখছো। তিনি সাহিত্য পড়েন এবং বিভিন্ন চরিত্র বিশ্লেষণ করেন।’

সংস্কৃতি সচিব বলেন, ‘১৯৭৫-৯৬ পর্যন্ত অব্যাহতভাবে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিলো। কিন্তু জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে আসার পর সবরকম প্রতিকুলতার মধ্যেও বাংলাদেশের অগ্রযাত্রাকে কেউ থামিয়ে রাখতে পারেনি। ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত দেশে। এই স্বপ্ন তিনি আমাদেরকে দেখিয়েছেন। তিনি আমাদের সবচেয়ে বড় সম্পদ। তিনি আমাদের সকল অভাব পূরণ করতে পারবেন। আমরা তাঁর দীর্ঘায়ু কামনা করি।’

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রয়েছে বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। তাঁর নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার পথে দৃপ্ত প্রত্যয়ে এগিয়ে চলছে বাংলাদেশ । বাঙালির স্বপ্নসারথিউন্নয়নের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং শিল্পকর্ম নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাসব্যাপী প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীতে স্থান পাওয়া শিল্পকর্মগুলো প্রধানমন্ত্রীর উন্নয়ন কর্মকান্ড ও বর্ণাঢ্য কর্মময় জীবনের শিল্পভাষ্যের উন্মোচন। এই  আলোকচিত্র ও শিল্পকর্মগুলোর মধ্যে জননেত্রী শেখ হাসিনাকে শিল্পের একক আবহে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

 

Share with :

Facebook Facebook