বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ অক্টোবর ২০২১

নৃত্য উপযোগী ৩০টি মৌলিক কম্পোজিশন নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি


প্রকাশন তারিখ : 2021-10-05

নৃত্য উপযোগী ৩০টি মৌলিক মিউজিক কম্পোজিশন নির্মাণের লক্ষ্যে দেশের বিশিষ্ট সংগীত পরিচালকদের সাথে চুক্তি সম্পন্ন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় নৃত্য উপযোগী শাস্ত্রীয়, সমসাময়ীক ও ফোক ধারার 30টি মৌলিক কম্পোজিশন নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি| চুক্তির আওতায় ৩০টি নৃত্য উপযোগী মিউজিক কম্পোজিশন তৈরির জন্য ৩০ জন সংগীত পরিচালককে ৪৫ লক্ষ টাকা প্রদান করা হবে।

এ বিষয়ে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জানান, ‘নৃত্য উপযোগী মৌলিক মিউজিক কম্পোজিশন (ইন্সট্রুমেন্টাল) নিয়ে বাংলাদেশে ইতিপূর্বে কেউ উদ্যোগ গ্রহণ করেনি। পরিকল্পনা মোতাবেক দেশের খ্যাতনাম সঙ্গীত পরিচালকদের দিয়ে শাস্ত্রীয়, সমসাময়ীক ও ফোক এই তিন ধারার নৃত্য উপযোগী মিউজিক কম্পোজিশন নির্মান করা হবে। কাজটি নৃত্য চর্চার ক্ষেত্রে আমাদের জন্য একটি বড় অর্জন হয়ে থাকবে বলে আশা করছি।’

4 অক্টোবর 2021 বিকেল ৪টায় একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক কাজী আফতাব উদ্দিন হাবলু’র সভাপতিত্বে তার অফিস কক্ষে দেশের খ্যাতনাম ও প্রতিষ্ঠিত সঙ্গীত পরিচালকদের সাথে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় মিউজিক কম্পোজিশন নির্মাণের বিষয়ে বিস্তারিত আলোচনা এবং চুক্তিপত্র স্বাক্ষর হয়। উপস্থিত সংগীত পরিচালকগণ এধরণের মিউজিক কম্পোজিশন নির্মানের সাথে সম্পৃক্ত হতে পেরে অত্যন্ত আনন্দিত এবং উচ্ছসিত। এই উদ্যোগের জন্য তারা বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে ধন্যবাদ জানিয়েছেন। কাজটি সংগীত ও নৃত্য অঙ্গনের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে বলে মনে করছেন উপস্থিত সংগীত পরিচালকরা।

সভায় দেশের বিশিষ্ট ও বরেণ্য সংগীত পরিচালক শেখ সাদী খান, কাজী আফতাব উদ্দিন হাবলু, মানাম আহমেদ, ইবরার টিপু, মকসুদ জামিল মিন্টু, ইবনে রাজন, শেখ জসীম, সানি জোবায়ের, বিনোদ রায়, তানভীর আলম সজীব, আনিসুর রহমান তনু, ওমর আল ফারুক এজাজ, কমল খালিদ, বিপ্লব বড়ুয়া, রিপন খান, কাজী আনানসহ 18জন সঙ্গীত পরিচালক উপস্থিত ছিলেন। বাকী সঙ্গীত পরিচালকদেরকে অবাহিত করা হয়েছে তবে ব্যস্ততার জন্য সভায় উপস্থিত থাকতে পারেননি।


Share with :

Facebook Facebook